ভুপেন হাজারিকা, আব্দুল করিম, কবি দিলওয়ার
    এবং এখন মান্না দে
    সঙ্গীত সাহিত্য আর সংস্কৃতির
    মহাভারতীয় শান্তি নিকেতন ছেড়ে
    মহাপ্রয়ানের কাফেলায় মহাজনরা
    ধীর লয়ে জাগতিক ছন্দ ছেড়ে
    চলেছেন অদৃশ্য অন্তহীন অচেনা অন্ধকার বিবরে,
    মানুষের জাবতীয় আনন্দবোধ শ্রান্তি অবসাদ-
    মানুষের সকল প্রেমানুভুতি স্নেহবাৎসল্য,
    বিরহ বেদনা হর্ষ-নিনাদ অশ্রুধারা,
    যুগে যুগে যে মহাজনরা করছেন লালন-
    তারাতো বেঁচে থাকেন অনাদিকাল
    সুর আর ছন্দের মহাজগত-
    জাগতিক সুর-ছন্দেই ধারণ করে
    এইসব স্রষ্টাদের কালে মহাকালে,
    মানবজাতির এই মহাকাশে-
    কোনোদিনও সৃষ্টি হবেনা কোনো কৃষ্ণ-গহ্বর!
    মান্না দে-দিলওয়ার-আব্দুল করিম
    ভূপেন হাজারিকা জয়তু!


    (লন্ডন, ২৪/১০/১৩)