রোজা পুজা ঈদ গেলো
কপাল গেলো কই
যেমন ছিলাম গণমানুষ
তেমনিইতো রই!
ঈদে ছওয়াব পুজায় পুন্য
সবই কথার কথা
তবুও এসব করতে হবে
বিশ্বজনের প্রথা!
আসছে আবার বড়-দিনটা
মেরী ক্রিস্ মাচ্
পুন্য আশে ঘরে ঘরে
সাজবে অনেক গাছ!
জ্বলবে বাতি রং-বেরঙের
ফুটবে আতশবাজী
সুরা সাকী নৃত্য গীতি
নতুন সাজে সাজি!


তবুও কারো হয়না বদল
কপালখানি কেনো
রিসেশনের ফলটা কেবল
গরীবদেরই যেনো!
পুঁজিপতি মজুতদারের
কপাল কেবল খোলে
গরীব দুখী সহজ প্রথায়
সব কিছুকে ভোলে!
মরার পরে বেহেশত্ পাবে
এই ভুবনে নয়
আল্লা মেরী দুর্গা আছে
তাদের কিসের ভয়!


(লন্ডন ৩ অক্টোবর ২০১৩)