আমার দেহের চলমান যন্ত্রটি থেমে যাবে হঠাৎ
অথচ বিশ্ব প্রকৃতি ধাবমান চিরায়ত
বাড়ে তার অবয়ব অপরিবর্তনীয় নিয়মে
পরিবর্তনকে বুকে নিয়ে--!


সব কিছু থেকে যাবে যেমন আছে মসৃণ অমসৃণ
থাকবে তেমনি প্রেম অথচ প্রতারণায় বিরহ
থাকবে বৈরী মনের জিঘাংসা
শঠ শাঠ্য হৃদয়-ভাঙ্গা অঙ্গীকার-ছেদ
ব্যাকুল আকাঙ্খার প্রতিক্ষা পথে কাঁটার গোপন বিলাস
সকলই থাকবে তেমন---
থাকবে পড়ে ছোটবড় মাঠ বিস্তৃত
সকাল দুপুর ভেড়ার পাল কিংবা গরু মহিষ
সারা দিনমান নিঃসঙ্গ বৃক্ষটির নীচে ছায়া ঘুরবে
বুলায়ে আদর কৃত্রিম
গোধুলীর ক্যানভাসে বৃক্ষ তার শোভা হয়ে থাকবে শুধু
চিরন্তন ঐতিহ্য-ধারায়-
থাকবে তেমনই সকল স্থাবর প্রভাব
সম্পর্কের  নিবিড় সকল ভালোবাসা
স্নেহ-প্রেম, মান-অভিমান মন-যাতনা
অবহেলার দুর্ঘটনায় সৃষ্ট বেদনার গভীর স্পাইরাল আবর্তন
সূর্য্যকে ঘিরে গ্রহ
গ্রহকে ঘিরে চাঁদ
কেন্দ্রকে ঘিরে মহাবিশ্ব—


কেবল আমার দেহের চলমান যন্ত্রটি থেমে যাবে হঠাৎ
ততোক্ষন জীবনও যেনো কেবলই আমার
কেউ ধার দিতেও চাইবেনা সুখী সময় কিছু
অতএব আমাকেই আমার সুখ খুঁজে নিতে দাও
এটা অধিকার আমার কেবল ততোক্ষন মাত্র
যতক্ষন আমার দেহের যন্ত্রটি সচল
সেইটুকু মূহুর্ত আমাকে শুধু একটু সহ্য করে নাও পৃথিবী!


(৬ মে, ২০১৪, বো রোড, লন্ডন)