যে পথ দিয়ে তুমি  হেঁটে যাও


আমি তাকে হিংসা করি,


তোমাকে দেখার পর আমার জন্ম ইচ্ছা


আমি পথ হব।।


আমার দুপাশে থাকবে সবুজ ঘাসের মখমল


তুমি যখন শিউলীর নুপূর পরে হেঁটে যাবে


কুর্নিশচ্ছালে তোমাকে জড়িয়ে ধরবে তারা,


ঘাসফড়িং গুলো ভালবাসার সুরে নাচবে


লজ্জাবতী তোমাকে বিদ্ধ করে লজ্জিত হবে।


যেখানে আমার হৃদয়ের অস্তিত্ব


লাল কৃষ্ণচূড়া দুহাত বাড়িয়ে দাঁড়িয়ে  থাকবে,


চলার পথে তুমি যদি ক্লান্ত হও


কৃষ্ণচূড়ার শীতল ছায়া তোমাকে বুকে টেনে নিবে।।


যেখানে আমার অশ্রুগ্রন্হি


সেখানে থাকবে ঘুমন্ত অভিমানী দিঘী,


যদি তুমি আবার চলতে শুরু কর


লাল কৃষ্ণচূড়া রক্তাত হবে,


অভিমানী দিঘী জেগে উঠবে প্রচন্ড অভিমানে


দু’কুল উপচে সব কিছু আমার ডুবিয়ে দিবে।।


আমি জানিনা , তুমি ডুববে কিনা-


“পথ সব সময় ডুবে যায়


পথিক ডুবে মাঝে মাঝে”।।