সূর্যকে গ্রাস করার প্রতিজ্ঞা নিয়ে


যে বৃক্ষ জন্মেছে


সে আজ গর্ভবতী,


কিশোরী থেকে যুবতী হতে মাত্র


দুটি বসন্ত সময়।


যৌবনে পা দিয়েই হয়ে গেল দিশেহারা


ইচ্ছেমত ডালপালার স্বাধীনতা দিল।।


একটা ডাল তখনই আমার


জানলা স্পর্শ করেছে,


রাতে ঘুমোতে যাবার পূর্বে


সমস্ত পাপ ক্ষয়ে যাবে,


এই আশায় প্রতি রাতে


কুমারী বৃক্ষকে স্পর্শ করতাম,


ফিস্ ফিস করে সারা রাত্রি


দুজনে কথা বলতাম-


আমার সমস্ত পাপ সে সময়ে


তার কাছে স্বীকার করতাম।


সারা রাত্রি একটু সময়ের জন্য


বিচ্ছিন্ন হতাম না,


শুধু সূর্য্যের ইশারায়


দুজনে সরে যেতাম,


সারাদিন অপেক্ষার সময় গুলো খুবই দীর্ঘ।।



এক সকালে বৃক্ষের দিকে তাকিয়ে দেখি


রক্তাত হয়ে আছে সমস্ত বৃক্ষ লাল ফুলে


সে লজ্জামাখা কন্ঠে বলল-‘’আমি এখন ফলবতী’’


আমি অনুতপ্ত হয়ে বললাম


‘’আমি এর কিছুই জানিনা,


আমি এর জন্য প্রস্ত্তত ছিলাম না।।‘’