আমার একটা মুমূর্ষ কবিতা নিয়ে
আমি খুবই বিপদে আছি,
আই,সি ইউ তে ভর্তি জরুরী হয়ে পরেছে,
অথচ, আমি পকেটে একটি খালি ম্যানিব্যাগ নিয়ে ঘুরছি
শহরের এক মাথা থেকে আরেক মাথা,
আর বুকের মাঝে একটা 'তোতা পাখি'
মন খারাপ করে আমার সাথেই ঘুরছে।


সরকারী কোনো হাসপাতালেই ভর্তি করা গেলোনা
শুধু তদবিরের অভাবে,
একজন সরকারী কবি বললেন,
“ স্বাস্হ্য মন্ত্রী আমার খুবই আপন,
আপনি এখুনি উনার কাছে গিয়ে আমার কথা বলুন,
একটা ব্যাবস্থা হয়েই যাবে”।


আমি হাসপাতালের বারান্দায় কবিতা’টিকে
শুইয়ে দিয়েই ছুটলাম মন্ত্রী মহোদয়ের অফিসে,
মন্ত্রী মহোদয় সব শুনে বললেন,
“একটা- দু’টো কবিতা মরলে দেশের কোনো ক্ষতিই হবেনা,
তারচেয়ে আপনার বুকের তোতা’টা আমাকে দিয়ে দিন,
আমার খুব পচ্ছন্দ হয়েছে,
আমি তোতা’টাকে ভালো রাজনীতি শিখাবো,
আমার সাথে থাকলে দেখবেন-
তোতা’টা একদিন মন্ত্রী হবেই।”


আমি কোনো কথা না বলে মন খারাপ করে
চুপচাপ রাস্তায় এসে দাড়ালাম,
একবার আকাশের দিকে তাকালাম,
আর রাস্তার হেঁটে যাওয়া মানুষ দেখলাম কিছুক্ষন,
একসময় বুকের তোতা’টি বলে উঠলো ,
“ মন খারাপ করো না কবি,
পুরো শহর’ই এখন মুমূর্ষ,
তারচেয়ে বরং একটা স্বাস্হ্যবান কবিতা লিখো”।
---------------------------
রশিদ হারুন
১৩/০৯/২০১৮