তোমরা আমাদের বন্দী করে রাখছ
অথচ আমাদের ব্যবহার করে করে
উঠে যাচ্ছ তোমারা অনেক ওপরে
আর তোমাদের লাভ হাতিয়ে আনছ।


আমাদের বন্দী করে রেখেছ দোয়াতের ভিতরে
আর বন্দী করে রেখে দিয়েছ কলমে ভরে ভরে।


বন্দী করে আমাদের
কলমে কলমে
বঞ্চিত করছ ওদের
অনিয়মের নিয়মে।


অথচ শুনে রাখো,
হঠাৎ একদিন আমরা সবাই দশটা দশ মিনিটে
পৃথিবীর সকল অঞ্চল থেকে বীরের মতো দাপটে
একসাথে লাফিয়ে বেরিয়ে পড়বো দোয়াত থেকে
নষ্ট করে দেবো তোমাদের সকল দলীল দস্তাবেজ
ছিটকে বেড়িয়ে পড়বো সব ধরনের কলম এবং বলপেন থেকে
নষ্ট করে দেবো তোমাদের দেহে পরিহিত পরিচ্ছন্ন শার্টের পকেট।