ঐ যে, আমি শুনতে পাচ্ছি সেই শব্দ।


এটি বিগ-ব্যাং বিস্ফোরণের শব্দ নয়
কিংবা এটা কোনও এয়ার প্লেন দ্বারা
ওয়ার্ল্ড ট্রেড-সেন্টার ধ্বংসের শব্দও নয়।


এটা কোনও ধনীর দুলালের হামার গাড়ি
স্টার্ট দেবার শব্দ নয়
কিংবা এটা ভিক্ষুকের থালায়
কয়েন পড়ার শব্দ নয়।


ফ্যানের তীব্র বাতাসে খবরের কাগজের পাতা
এলোমেলো হওয়ার শব্দ নয়
কিংবা শার্ট ইন করার সময়
হঠাৎ বোতাম খুলে পড়ার শব্দও নয়।


আমি শুনতে পাচ্ছি
পৃথিবীর মানচিত্র থেকে
সমস্ত সীমারেখা মুছে যাবার শব্দ।


শুনতে পাচ্ছি নির্মাণ হচ্ছে শত শত এয়ার-পোর্ট
সবাই ফেলে দিচ্ছে তাদের সব পাসপোর্ট।
ভেঙ্গে যাচ্ছে সব ভিসা প্রসেস
শুরু হচ্ছে সবখানে সবার প্রবেশ।
এটি পৃথিবী জুড়ে শুধু একটি দেশের  সাউন্ড
দেশটির নাম শোনা হচ্ছে “দ্যা আর্থল্যান্ড”।


ঐ যে শোনা যায় মৃত্যুঞ্জয়ীদের পায়ের আওয়াজ।
ওরা আসছে "দ্যা আর্থল্যান্ডে" করে কুচকাওয়াজ
শোনা যাচ্ছে খাবারের কোনও খরচ নেই ওখানে
সবাই মিশে গেছে ভালবাসা আর মানবতার বন্ধনে
শিক্ষার কোনও খরচ নেই
ঔষধের কোনও খরচ নেই
পৃথিবী জুড়ে শুধু একটি দেশের সাউন্ড
দেশটির নাম শোনা যাচ্ছে “দ্যা আর্থল্যান্ড”।