কতদিন শুনি না মায়ের বকুনি,
ওরে দস্যি ছেলে-
কান মলে দেবো,
এই গরম ভাত
আর দুধটুকু না খেলে।
^
পড়ালেখা ছেড়ে দিয়ে
করছিস শুধুই বাঁদরামি।
^
বুঝবি সেদিন যেদিন তোদের
ছেড়ে চলে যাবো অনেক দূরে,
মা মা বলে ডাকবি
কিন্তূ আসবো না আর ফিরে।
^
বুঝবি খোকা, বুঝবি-
এখন আর শোনা হয় না
রুপকথার সেই পঙ্কীরাজের গল্প।
দেখা হয় না বাবার হাতের
আঙ্গুল ধরে সবুজ মাঠের সপ্ন।
^
আমি হারিয়েছি আমার শৈশব
আমি হারিয়েছি আমার কৈশোর,
আর আমি হারিয়েছি আমার সপ্ন।
^
আমি হারিয়েছি আমার-
দলবল নিয়ে ছোটে বেড়ানো
সবুজ খেলার মাঠ।
আর আমি হারিয়েছি আমার
বাড়ির পাশে সাতরে বেড়ানো
ধলেশ্বরির ঘাট।
^
মাগো তোমার কথা মিথ্যে নয়
আজ আমি বুঝি,
আমি সত্যি ই বুঝি।
তোমার মতো আদর করে
আর কেউ বলে না-
^
ওরে দস্যি ছেলে,
কান মলে দেবো-
এই গরম ভাত,
আর দুধটুকু না খেলে।