আমি দেখিনি পাহাড়,
আমি দেখিনি নদী -
আমি দেখেছি আকাশ
আমি দেখেছি স্বপ্ন।


আমি শুনিনি পাহাড়ের কান্না
আমি দেখিনি নদীর বয়ে চলা,
আমি দেখেছি আকাশের নীল
আর আমি দেখেছি আমার ধ্বংস।


আমি কেন এমন হলাম -
কারন আমি দেখেছি -
আমার বাবার চোখে বৃষ্টি,
আমি দেখেছি -
আমার মায়ের চোখে দুঃসপ্নের ধুলিঝর।
আমি দেখেছি -
আমার চোখে বাঁধ ভাঙ্গা জোয়ার।


আমি হারিয়ে গেছি কল্পলোকে,
তাই, নীরবে- , নিভৃতে- হয়ে গেছি আমি,
কল্পলোকে গহীন মানব।