জবুথবু বসে কুণ্ঠিত ... এলোমেলো
দেরি নেই ...এখনি নেয়া হবে আমাকে ,
নেয়া হবে আদালতে
.. তোলা হবে কাঠগড়ায় ।
সত্যের প্রতিজ্ঞা করে ভেঙ্গেচুরে দাড়িয়ে থাকবো হয়তো ।
একঝাক চোখ করুনার বৃষ্টিতে ভেজাতে থাকবে আমাকে,
সহসা বিজ্ঞ কণ্ঠ বেজে উঠে করবে জর্জরিত
নারী কূলকে চূর্ণ করা কঠিন প্রস্ন বানে হবো বিদ্ধ ,
হবো বিধ্বস্ত আরেকবার,
...বার বার অবাক জিজ্ঞাসায় ।
জেনে নেয়া হবে সেই দুঃস্বপ্ন
নিস্তব্ধ হবে পরিবেশ ,
বারংবার আহত হবে সম্ভ্রম .. বিধানের আঘাতে ।
আমি ভেঙ্গে পড়ে যাব ,
বিজ্ঞ কণ্ঠ তবু বেজে চলবে সত্যের তাড়নায় ।
বেজে চলবে ... বেজে চলবে...
এভাবেই বেজে যাবে যুগ যুগান্তর
সভ্যতার তৃষ্ণা তবু মিটবে না কোনোদিন ।।