মন যাহা নাহি চায়
তাহাই আসে বারে বারে মনে।
বিরক্ত লাগে, পাপ জাগে
কুলসিত হয় অকারনে।।


বাড়ে হীন মন্দ নিরন্তর
হিংসার প্রতিধ্বনি।
তবু রুধিতে না পারি লালসার আগুন
তাহাতে পোড়ায় মুখ খানি।।


পোড়ায় মন, পোড়ায় বাহু, শিরা
চিত্ত অনির্বান।
তবু প্রেম জাগাইয়া থাকে
হইতে মানুষ কিছুক্ষন।।


পাপ আসে মাঝে মাঝে
আসে বারে বারে হত জ্ঞান।
সে এত দিনের মানুষ
নিমিষে হয় পশুর সমান।।


সে বড় অসময়,অক্ষন
যখন ভাগ্যে আসিয়া লাগে।
দাগা দেয় প্রানে,যাতনা বাড়ায়
ঘৃনিত হৃদয় কাঁদে।।


এ কি হল আমি মানুষ
করিলাম এ কি।
ক্ষনিক উন্মাদনার স্বীকার হয়েছি
মন চাহি নাহি।।


এত দিনের কূল ভাঙ্গিলো বুঝি
যাহা মন হতে আসি পড়িলো জীবনে।
অপরাধী হয়ে দোষের বোঝা টানি আজি
বিদায়, চলি নির্বাসনে।।