শূণ্য হতে পূর্ণ মোহে
  সকলে ফেরে দোঁহে
মানব ধারার ইতিহাস
  যেমন গঙ্গা নদী বহে।


উঁচু নীচু ঢেউ তুলে সব
  সম্মুখে যায় হেসে
শূণ্য গাঙ পূর্ণ করে
  সে স্রোতের উচ্ছাসে।


তেমন করে আমরা চলি
  আকাশ কুসুম পানে
উর্ধ্ব শীরে উর্ধ্ব তরে
  ধরি উর্ধ্বে অসি রণে।


কে বা বাঁচে কে বা মরে
  যেমন নদীর ধারা বহে
তবু আমরা আছি, জাগিয়ে রাখি
সেই পূর্ণ আশার মোহে।