জলের মতো ঘুরে ঘুরে কথা কয়

জলের মতো ঘুরে ঘুরে কথা কয়
কবি
প্রকাশনী কালের চিঠি
সম্পাদক বিমল সরকার
প্রচ্ছদ শিল্পী ধ্রব এষ
স্বত্ব হাবিবা বেগম
উৎসর্গ কবি জীবনানন্দ দাশ
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৩
বিক্রয় মূল্য ২০০/

সংক্ষিপ্ত বর্ণনা

সময়কে সঙ্গী করে সমাজে, দেশে, পৃথিবীতে ঘটে যাওয়া ঘটনাকে তুলে ধরা, বিদ্রোহ করা, সচেতনতা এবং মনকে উৎফুল্ল ও মনের শক্তি সঞ্চয় করারই উদ্দেশ্য কববিতাগুলোর তবে কাউকে হেয় প্রতিপন্ন করা নয়।

ভূমিকা

ভূমিকা
প্রথমেই আমি উত্তরাধুনিক কবি জীবনানন্দ দাশকে গভীর শ্রদ্ধা জানাই। জীবনানন্দ দাশের জনপ্রিয় 'বোধ' কবিতার 'সে কেন জলের মতো ঘুরে ঘুরে একা কথা কয়'- চরণটি নিঃসন্দেহে সকলের পছন্দ। এই চরণ সত্যি আমার করোটি ও হৃদয়ে জলের মতোই সারাক্ষণ আবর্তিত হয়। তাই এই চরণ থেকে বইয়ের শিরোনামের জন্য কিছুটা ঋণগ্রহণ করলাম। এজন্য আমি কবির কাছে চিরকৃতজ্ঞ।

এই পাণ্ডুলিপির কবিতাগুলোর প্রতিটি শব্দ ও ভাবনা আমার মস্তিষ্ক তথা হৃদয়ে জলের মতো ঘূর্ণায়মান। আমি এই বহমান ভাবনা ও শব্দাবলি কবিতায় রূপায়ণের চেষ্টা করেছি। মানুষ হিসেবে আমাদের দুঃখ, কষ্ট, সুখ, প্রাপ্তি-অপ্রাপ্তি-সব কিছুর দর্শন রয়েছে। আমি এখান থেকেই ভাবনাকে প্রসারিত করে সময়ের প্রেক্ষিতে বিভিন্ন আঙ্গিকে নানা উৎপ্রেক্ষার মাধ্যমে পাঠককুলকে মঙ্গল বার্তা দিয়েছি। আমার বিশ্বাস, এই কবিতাস্থিত বার্তায় পাঠকহৃদয় উপকৃত হবে। গ্রন্থভুক্ত বিভিন্ন কবিতার ভালোমন্দ সম্মানিত পাঠকের উপরেই বিচার্য।

সবশেষে কবিতার ভুল-ভ্রান্তির জন্য পাঠকসমাজের কাছে ক্ষমাপ্রার্থী।

কবিতা

এখানে জলের মতো ঘুরে ঘুরে কথা কয় বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
২৮