হলুদ পাখি,


তোর তো ছিল অন্য আকাশ


তবুও কেন এমন ঝড়


উঠোন জুড়ে ঝরা পাতা


ভাসিয়ে নিলি আমার ঘর!



হলুদ পাখি,


তোকেই শুধু সুখ ভেবেছি


একটি বছর- বারোটি মাস,


একটুকুও বুঝতে পাইনি


তুই যে আমার দীর্ঘশ্বাস!



হলুদ পাখি,


তোর ছোয়াঁতেই আমার নদী


সমুদ্রেতে পায়না খেই;


আমার নীলে মেঘ জমেছে


আমার মেঘে বৃষ্টি নেই!  



হলুদ পাখি,


এবার আমি সাঁতরে নদী


আগুন ছোঁবো


অবহেলার জমাট মেঘে


এবার আমি আকাশ হবো!