সুহৃদ খুঁজেছি,
তোমাকে পেয়েছি
মানুষের ভরা হাটে।
উতলা দুকূল
ফুটালাম ফুল
স্বপ্ন বুনেছি ঠোঁটে !



আমার নৌকা ডুবলে ডুবুক
তোমার নৌকা ভাসুক
তোমার কূলে সুখ থাকলে
এই কূলে ঝড় আসুক।



যতই দেখি ততই বাড়ে
জ্বালা!
কার গলাতে পরাবি তুই
মালা!



প্রেমের আলো ছড়িয়ে দিলাম
তোমার চারিদ্বারে।
তোমার ঘরে আমার প্রদীপ
আমি অন্ধকারে!



মনের কুঁড়েঘরে
তুমি কেরোসিনের খুপি
ঘুমের হলুদ আলোয়
ভাসাও চুপিচুপি!



মনে মনে যেমন সুরভী খুঁজি
তুমি আমার তেমন প্রিয় ফুল
আমার জলের সীমানা-পাড় নেই
তুমি আমার একটিমাত্র কূল!



চুমুতে চুমুতে মাতাল হয়েছি মোটে
মরণ খুঁজেছি তোমার আগুন-ঠোঁটে!



তোমার ভাবনা আমার সকল কাজে
মনের ভিতর দিরিম দিরিম বাজে!



কষ্টগুলো লুকানো থাক
জানবেনা তা কেউ!
তোমার দিলাম সুখের নদী
আমি নিলাম ঢেউ !


১০
আমার চোখ পড়েনি ভুলে
তুমি কোথায় লুকিয়ে ছিলে
আমার মনের কোণে বাগান জুড়ে
গোলাপ হয়ে ছিলে
আমার চোখ পড়েনি ভুলে!


১১
ভুল করে প্রেমে পড়ি
ভুল করে কাঁদি
ভুল করা শেষ হলে
ফের ভুল করি!


১২
“ভালবাসি” বল তুমি
কাছে আসনা!
বুঝে গেছি ছল কর
ভালবাসনা !


১৩
ভুলে কি গিয়েছ আজ
রুপালী জোছনা-রাত!
ঘুরেছি দুজন কতো!
হাতে রেখে দুটি হাত!


১৪
তোমাকে দেখিনা
মন তো মানেনা
জ্বলে চোখ বহুদিন!
রাতে তারা জাগে
বড় একা লাগে
বুকে ব্যাথা চিনচিন!


১৫
তোমাকে ভাবছি
সারারাত সারাদিন!
চাইছি চলতে
বহুপথ সীমাহীন!


১৬
তোমাকে নিয়ে কেবল
অধরা স্বপ্ন আঁকি
কোমল গহীন বুকে
যতনে লুকিয়ে রাখি!


বিঃ দ্রঃ দু একটা আহত কোকিল ছদ্মনামে আগে প্রকাশ করেছিলাম!