ধনুকের মত টানটান হয়ে আছে সবুজ সময়,
যেন বাতাসেও রাখা আছে ধারালো বিষ্ফোরক।
খাদের কিনারে এসে বুঝি-
একাকী নদীর পাড়ে একা বসে আছি!


দেখি জাহাজ ভিড়ল ঘাটে,
দেখি আকাশে আকাশে ভাসে বিদায়ী মেঘের চিঠি।


একটি যাপন-দৌড় শেষে বুঝে নেয় জীবনের এথলেট-
মোলায়েম বৃষ্টির পর্দা  
সতত নিভিয়ে দেয় বারুদ মাথার কাঠি।
নইলে আমার তুমি হয়ে জ্বলে উঠবার কথা!


হাহাকার ভরা শূন্য হৃদয় আমার,
তুমি কেঁদনা এমন আর।
জলের জ্বালানি দিয়ে
ক্ষেপিয়ে তোলনা সুপ্ত অগ্নিগিরি!
যে ঘুমিয়ে আছে তাকে নিবিড় ঘুমুতে দাও!


বস্তুত জীবন মানেই কাঁটার গোলাপ-
কিছু ঘ্রাণ
কিছু রূপ
আর কিছু রক্তের স্বাক্ষর!