কামেতে কাতর চোখ
খুঁজে নকল সুখের সোনা।
নিজেই নিয়েছে বেছে
মোহের করুণ কারাগার।
পালকে রয়েছে শুধু
আকাশের ঘনকালো মেঘ!
কখন গিয়েছে মুছে পাখির হৃদয়,
প্রেমের নরম চোখ;
ঠোঁটে ফোটে দানবের হাসি!


আমরা রয়েছি আজ
আসমান আর মাটির ফারাকে।
নীহারিকা থেকে আর এক নীহারিকা
-এমনি সুদূর!
আমরা রয়েছি আজ
তেলের উপর ভাসা জলের মতোন
আমরা রয়েছি আজ
চুলার আগুন তাপে যেমন বারুদ!


সোনার টিয়ের খাঁচা তুমি নও
তুমি নও রূপের প্যাকেটে মোড়া লাভের সরল।
তোমার পালকে জমে আকাশের গাঢ় সাদা নীল!
হৃদয় পাখির ডানা আগলে আগলে রাখে
প্রেমের হাসির রঙ
প্রেমের নরোম চোখ!


আমরা রয়েছি মিশে
বাষ্পে লুকিয়ে থাকা জলের মতোন
আমরা রয়েছি মিশে
দুধের তরলে থাকা ছানার মতোন
আমরা রয়েছি মিশে
ফুলের শরীর ছুঁয়ে ভেসে আসা খুশবো বাতাসে!
আমরা রয়েছি মিশে
ঘোড়ার খুরের ঘায়ে উড়ে আসা পথের ধুলোয়!