সত্তার নিবিড় নির্জনে জলজ্বল করে অজস্র নক্ষত্র।


তুমি আজীবন স্বপ্নের সেতু;
আমরা  অবিচ্ছিন্ন পরস্পর-
তুমি আজন্ম আমার সাথী।  



যদিও স্মৃতির জাহাজ ভেড়ে না এই বন্দরে-
তবু যেমন করে বোতলের ছিপি  খুলতেই
সুদূর পাঠশালার মেঘমালা
মাথার উপর স্থির দাঁড়িয়ে থাকে
তেমনি হাতের মুঠোয় স্বপ্ন;
চেতনার একটি সতত সবুজ দাঁড়!


রঙিন মাছের  চিকন বড়শিতে ঝুলে থাক গলিত কাচের নদী!