যখন
নিরুত্তর নীলিমা,
যখন
ঝলমলে রোদ্দুরও নির্বাক।


তখনও
ঈর্ষান্বিত কিছু কবিতাবলী
শহরের আনাচে কানাচে করে
ঘুঘুর মতোন গাঢ় উচ্চারণ।


বস্তির যে দুরন্ত ছেলেটা ফুটপাতে রাখে বিস্ফোরক
এমনকি তারও উদ্ভ্রান্ত দু’চোখে
জমে উঠে পাখির পালক!


তবু
হাতের মুঠোয় তুলে নিই-
চোখ জ্বালানো পথের ধুলো!