চাইলেই থেকে যেতে পারিনা
তবু এখানে তোমার দরজার কোমল কার্পেট
আমাকে বিরহী করে তোলে বারবার!


আসার সময় তুমি বলেছিলে-
একটা সুদৃশ্য মুক্তো এনে দিতে ।
এই একটি অসহ্য তাগিদ
মগজে মগজে তাক করে ছিল
বন্দুকের মতো নির্ভুল !


সাঁতরাতে সাঁতরাতে যেখানেই যতদূর যাই
কেবল মিথ্যে ঝিনুক !
কার ভিতরে যে তুমি লুকিয়ে রেখেছ মুক্তো
তুমি-ই জানো!


দিন যায় রাত যায় এভাবে বছর কেটে যায়
পাল্লা দিয়ে দূরত্ব-ও বাড়তে থাকে-


খালি হাতে ফিরবনা এই সুদৃঢ় শপথ নিয়েও
বারবার খালি হাতে ফিরে আসি!