সময় যেতেছে কেটে; পিছনে উঠছে জমে
শুধু ধুলোর বেহেস্ত!
নায়িকার শরীরেতে আর গায়িকার স্বরে
নেই কোন স্বাদ!


ঢেকে দিয়ে নিজের শরীর,আমি ভেবেছি;
আমি ভেবেছি অনেক অনেক বার-
"হৃৎপিণ্ডের মুক্তোগুলো একমুঠো ধুলো হয়ে যাক!"


তারপর পাল তুলে শুধু বসে থাকা
কোনদিন যদি আসে তোমার হাওয়া!