খোলা আকাশের নিচে কী নিটোল একটা দিন!
আমার পাশে তুমি।তোমার চোখ দুটো গাঢ় নীল;কী ফুটফুটে ফর্সা তোমার মুখ।
ঝোপঝাড়ের আবছা অন্ধকারের ঘাসের ভিতরে ছটফটে লাল নীল ফড়িঙ।
দূর দূর ধানক্ষেতে উজ্বল রোদ; আলোর ঝিলিমিলি
কী সুখ!কী সুখ! চারপাশে কী আশ্চর্য সুখ!তাহলে কেন দুঃখী মানুষের মতো হাঁটব?


খোলা আকাশের নিচে কী নিটোল একটা দিন
নদীর পাড়ে তুমি আমি বসে আছি।
পাড়ের মাটিতে ফুটে আছে ছোট ছোট নীল নীল ফুল।
প্রান্তরের তীব্র হাওয়ায় খড়কুটো উড়ে এসে আমাদের চোখে মুখে লাগে।
চারপাশে ক্লান্ত শরীরের ঘুমের মতোন নীরবতা।
কী শান্তি!কী শান্তি!চারপাশে কী আশ্চর্য শান্তি!
তাহলে কেন অস্থির মানুষের মত হাঁটব?


আজকের দিনে জীবনের এত আয়োজন।
আমরা কেন ভাবি "সন্ধ্যা আসন্ন সামনে ভয়াল অন্ধকার;রাত্রির ভাঁজে হিংস্র জন্তুর তীক্ষ্ণ নখর।"
-যখন জেনেই গেছি তাঁর কাছে অসহায় শিশুর চেয়েও অসহায়,
যখন জেনেই গেছি মৃত্যুই জীবন!


চল আজকের সুখের দিনে
হাওয়ায় ভাসমান শিমুল তুলোর মতোন হালকা করে তুলি নিজেকে।
সাধারণ ভাতকাপড়ে এ জীবন কেটে যাক।
কালকের দিন কালকের থাক।
আজকের দিনে আজকের মত বাঁচি!