আমি উপেক্ষার কর্কশ কাক
একটুখানি প্রেম চেয়েছি
একটুখানি উজ্বল অসুখ
কাঙ্ক্ষিত কষ্টের একটুখানি উদ্ধাস্তু ঠাঁই!



চেয়েছি-তোমার পরনে নীল শাড়ি-তুমি আসবে;
অপেক্ষা করি,কেবল অপেক্ষা করি
আমি আর আমার একলা একা খাট!



চেয়েছি বটের নির্জনে নিরিবিলি ঠান্ডা কোটর;
প্রিয়তমা পাখির নরম শরীর
সন্তানের করুন চাহনি-আধফোটা চোখ।



বাতাসে কেবল ঝড়ের আর্তনাদ শুনি;
তাই স্বপ্ন
দুরারোগ্য ক্যান্সারের মতো
আমার প্রতিটি কোষে কোষে ছড়িয়েছে বীজ।



ফুল নেই,প্রজাপতি নেই,নেই রংধনু
যেটুকু সুখ তাতে কালশিটে পড়ে গেছে
যেটুকু খুশবু আছে
সে তো কাফনের কোমল আতর!