ইয়াসমিন  
-চৌধুরী রেজাউল হায়দার।


ছিল ইচ্ছে,নাইয়ে স্নানে নদীজলে
উনানে চড়াবে অন্নের হাঁড়ি,
প্রিয় হবে নিমিষে তৃপ্ত
নিবারনে ক্ষুধা ভক্ষনে দ্রুত।


ভেজা আবাসে সুখের দস্তাদস্তি
হন্নেহয়ে মিটন স্বাধ লোলুপপুরি,
যে পেরেছে সেই খামছিয়েছে
উঠলো তারা হায়েনা তুল্যসমে।


সতীত্বে পারেনি গমনে স্ব-বাড়ী
নর পশুরা সন্ধানে তিক্ষ্ণ দৃষ্টি,
নিস্তেজ বনলো মাটিতে লুটি
কপাল পোড়া অপয়া ইয়াসমিন।


জীবন দিয়েও পারেনি রুখিতে
ইজ্জত নিজের থেকে পশুদের,
সম জানোয়ার হয়যদি দাড়োয়ান
পুলিশদল থাকেনা কভূ চরিত্রবান।


হে বাংলা মায়ের উর্ভর মাটি
অঙ্কুরে এলো মেলো রাষ্ট্রনীতি ,
অশুদ্ধি তরঙ্গে ভর পুলিশ রীতি
সংকেত অশনি ভোগবে জাতি।


অগ্রাজ্যে নিলে অপ্রিয় কথা
জাগিয়া উঠিবে বাংলার নারীরা,
সবাই মোরা ইয়াসমিন হবো
অত্যাচারি পশু নিধন করবো।


থাকতে সময় গড়ো সুদিন
নতুবা হারাবে আরো ইয়াসমিন।
(০২-১১-২০০৬)


* ঝরা পাতা ,২১শে বই মেলা '০৮


-হায়দার।
প্যারিস,ফ্রান্স
১৬-০৩-২০১০


*প্রিয় পাঠক-পাঠিকা / এ লিখায় ব্যাক্তি গত লোভন রয়েছে ক্ষানিকটা।মাইন্ড নিবেন না,প্লিজ।