রিনিঝিনি কাঁকনের নিক্কন তাল
দেখি যখন নব মুখবধন
নিমিষে সুখোষ্ণ ভরে আশাহত জীবন ,
চাতক চাতকি নাচে পেয়ে নতুন বারি পানি
নৃত্যে পেখম মেলে সুন্দর নন্দন ময়ূরী
বিমূর্ত সেই এক রাত্রিতে হই বিমুগ্ধ।


ঝরাতো হাসিয়ে প্রেমের পরাগ
ছুড়ে কোমল কোমল বাসন্তী হাওয়া
থেকে থেকে ভাবায় উড়ু উড়ু ভাবনায় ,
আঁখির পাতার বাহারে দৌলায় হৃদয় বাগিচা
প্রকম্পন তৌলায় অন্তর তলে ।


দু মনায় নাবলা কথনের ছন্দের ঘটে আবির্ভাব
কামনার ভ্রুক্ষেপ কাটে
ফুটবে বুঝি আজি না ফোটা কুসুম-কলি  
কল্পনার সিঁড়ি বুনে দুরের  জনারণ্যের প্রাসাদে
মমতার সুতোয় গাঁথে নকশী কাঁথার বাগিচা আহারে....।


সোহাগের চাঁদর
এঁকে দিল একটি স্বপ্নালু  অংকন
পেলাম উপহার একটি  অভয়ারণ্যের পথ,  
বিকশিত পূর্ণিতুল্য বধন মিলনী
শোভায় পূর্ণ চন্দ্রিমার চেয়েও স্নিগ্ধ সৌরভ
বার বার হরেক বার ছুঁয়ে নাচায় মনটা আমার ।


তাঁরি পুর্ন-মিলনীতে হারায় কষ্টের ক্ষত
তলিয়ে তলায় সাগরে রাশি রাশি উত্তাল পাথাল
আদর তরঙ্গের আলিঙ্গনে লুপি ভরসা,
নিদারুণ আর্তনাদের করুন পথের দেব পাড়ি
নিলাভার রক্ত ক্ষরণের সীমানা যাব পেড়িয়ে,
ভাসাভাসা নেত্র দুকোন
লুকাইত ভেসে থাকা ক্রন্দন
হারিয়ে হারায় জড়তার নীদ প্রবাহ ।


ভালবাসার আদর যতন জড়ায় একটি রঙ্গিন চাদর
দুমন জড়িয়ে মুড়ায় একি সুখ কথন
অনাবিল আশ্বাসে ধরনিতে দাবিয়ে এলো
নামিয়ে নামল আনন্দের বর্ষা বরিষণ  ।


-হায়দার
১৩/০৪/২০১৪


• বি দ্র ঃ এই লেখাটা ০৭ অক্টোবর ২০১৩ তারিখের স্মৃতির পাতা থেকে নেয়া
• লেখাটি সংযোজন কিংবা সংশোধন জোগ্য।  


• বানান সংক্রান্ত কোন ত্রুটি ভ্রম থাকলে .....তার সংশোধনি শব্দটি কি হবে তা জানানোর জন্য পাঠক/পাঠিকার নিকট  বিনীত অনুরোধ করা হল।।