কতকগুলো উদ্ভট শব্দের সমাহার
ছন্দের ভান্ডার খালি যার
কবিতার নামে বারবনিতা
আহা গদ্য কবিতা, আহা গদ্য কবিতা !


এ কবিতার কবিদের ওকালতি
গদ্য কবিতা, সে তো খাচ্ছে ! চলছেও মাতামাতি
কবিতার আবরণে সে তো লেছ ফিতা
আহা গদ্য কবিতা, আহা গদ্য কবিতা!


ছন্দের মিল নেই তাতে কী
একগাদা অর্থহীন উদ্ভট শব্দ জুড়ে দি
শেষে সাদা পৃষ্ঠাটি হয় খাস্তাখাতা
আহা গদ্য কবিতা, আহা গদ্য কবিতা!


গদ্য কবিতা, সে তো রচনা যতসব মাতালের
আবার কেউ বলে, সে তো প্রলাপ শত পাগলের
সে প্রলাপের থাকে না কোনো আগা-মাথা
আহা গদ্য কবিতা, আহা গদ্য কবিতা!


ওরা বলে, গদ্য কবিতা সে তো আধুনিক
তবে লোকে বলে, কিযে লেখে কবিও বোঝেনা ঠিক
ঐ লেখার হাল দেখে ঘোরে মাথা
আহা গদ্য কবিতা, আহা গদ্য কবিতা!


ব্যতিক্রম ব্যতিত হালের ছন্দহীন কবিদের গদ্য কবিতা
সে কী কবিতা, লোকে ভাবে তা, ভাবেন বিধাতা
আসলে ছন্দের সাথে না পেরে ওঠার অযোগ্যতা
আহা গদ্য কবিতা, আহা গদ্য কবিতা!


তবে গদ্য কবিতাকেও করেছে নান্দনিক কবি কতিপয়
যেথা আদ্যোপান্ত বোধগম্যতায় সাবলিলতার পরিচয়,
বোধের গদ্যে সে কবির লেখনীতে বিশালতা
আহা গদ্য কবিতা, আহা গদ্য কবিতা!