আমি যখন সর্ব শান্ত
আমার পথে যখন দূসর-আবছা আলো ,
বিভ্রান্ত পথিক হয়ে সমাজচ্যুতের
প্রান্তে ,
মাতাল হা-ওয়ার নষ্ট স্রোতে ধ্বংশের
আবলিলার
দোয়ারে ।
সেদিন দু'হাত বারিয়ে
আমার দুঃখে গা ভাসিয়ে
আচল বরে দিল শান্তি-সুখ-সমবেদনা ;
পথ দেখিয়ে আজো নয় কান্ত ,
চূড়ান্ত সোপান দেখিয়ে তবুও
স্পর্শ পাইনি ক্লান্তি ।
এ এক বাধঁন বিধাতার !!
আনন্দ অস্রুতে ভিজিয়ে দিব
সুখগুলি সব বিলিন হবে
যারা আমায় আকড়েছিল আমার
দুঃখ-সুখে ,
হৃদয়ে হে বসত অনেক অংশ জুডে ।