পিছু ডাকু পিছন ফিরে
হাহাকারের হাস্যমুখের সাক্ষাত,
অবেলায় ভয় দেখিয়ে নাহি লাভ
সহাস্যমুখে অদৃষ্টরে করি পরিহাস।


ফেলে আসা স্মৃতিগুলির
আমরণ অণবেষন
ভুলগুলি সব একজোটে
করছে কলরব,
হারিয়ে যাওয়া না পাওয়া
বিষয়সূমহের ব্যাপক আন্দোলন,
করোটিতে প্রবল যন্ত্রনার আগমন।


শুধু শুধু পিছন ফেরার আমন্ত্রণ
দুঃখ ব্যাধির অরূপ সংক্রমণ।
আমি পিছন ফেরার নই
আমি হার মানিবার নই
আকুল সাহস্যে বাধা অতিক্রমে করিব পরাজয়।।


সংশোধিত হবে সব ভুল
ভবিতব্য পথ হইবে সমাগম;
দেখিব সপ্ন নতুনত্ব এ
জালিব আপন প্রদীপ
অন্ধকার বিলিন হইবে
নিজ প্রদীপ আলোয়।।