কতো দেশ যে ঘুরেছি ,দেখছি যে কতো দেশ।
তার মাঝে পায়নি খোঁজে ,আমার বাংলাদেশ,
বাংলার বুকে জন্ম আমার ।
... ... বাঙালি আমার পরিচয় ,
মৃত্যুর পরেও পরেও যেন গো ।
বাংলার বুকে মোর শেষ ঠায় হয় ,
কতো যে বেসেছি ভালো ।
কতো যে করেছি আপন,
পারতাম যদি হৃদয়র ছিঁড়ে দেখাতে,
সার্থক জনম হত যে আমার-
আমি বাংলার ছেলে।
বাংলা আমার মায়ের ভাষা ,
বাংলা আমার প্রাণের ভাষা।
বাংলা আমার কোকিল মুধর সুরে গাওয়া গান,
বাংলা আমার সকালে উঠা ।
ধানের শিষে শিশির ভেজা প্রাণ,
বাংকা আমার মায়ের আদর মাখা।
বোনের মুধর ভালোবাসা ,
বাংলা আমার প্রভাত ফেরিতে স্বাধীনতার দাবী ।
বাংলা আমার একাক্তুরে বিজয়ের হাসি,
বাংলা আমার নকশি কাঁথা ।
রজ্ঞিন শীতল পাটি ,
বাংলা আমার আটই ফাল্গুন তথা একুশে ফেব্রুয়ারী ।
বাংলা আমার কাজি নজরুলের বিদ্রোহী কবিতা,
বাংলা আমার শেখ মুজিবের সংগ্রামী স্বাধীনতা।
পারতাম যদি হৃদয় ছিঁড়ে দেখাতে ,
সার্থক জনম হত যে আমার ।
আমি বাংলার ছেলে