হচ্ছেটা কি হবেই বা কি দিশেহারা মানুষ
সাধের জীবন ওদের কাছে রঙের মতোই ফানুস
ওরা নেতা অনেক বড় দেশের কথা বলে
দেশটা যাচ্ছে রসাতলে আপন স্বার্থে চলে
হাজার কোটি করে চোরি হয়নি বলে কিছু
বোকা দেশের মানুষ নিচ্ছে আবার ওদের পিছু পিছু
গুম করে খুন করে আবার করে চোরি
এদের হাতেই সোনার দেশের সোনার মানুষ মরছে ভূরি ভূরি
একদিকে চোরের খনি ব্যাংক লুটেরার দল
আরেক দিকে রাজাকার মৌলবাদের দল
এতো কিছুর পরেও মানুষ হয়না সচেতন
ভোটা গেলেও দিতে খোজে নৌকা ধানের কোনজন
আম গেল ছালা গেল গেল গেল রব
সুশীল সমাজ দিনে ঘুমায় রাতের বেলা সরব
স্বাধীনতার চার দশক  পেরিয়ে আমরা যখন এলাম
সত্যি কথা বলবো কি ভাই দেশটা ছাড়া আর কি ই বা পেলাম