স্বাধীনতা তুমি সোনালী দিনের
নতুন সৃর্যদ্বয়
স্বাধীনতা তুমি অত্যাচারীদের
ভয়ানক পরাজয়।
স্বাধীনতা তুমি মুক্ত বাতাসে
সবুজ ঘাসের দোল
স্বাধীনতা তুমি ফুলবাগানে
ফুটন্ত রক্তিম ফুল।
স্বাধীনতা তুমি মুক্ত স্বাধীন
মুক্ত শিশুর হাসি
স্বাধীনতা তুমি আমার অহংকার
আমি যে বাংলাদেশী
স্বাধীনতা তুমি উদার মহৎ
আমার দেশের জন্য
স্বাধীন দেশের জন্মে আমার
জীবন হয়েছে ধন্য।