চারদিকে গোলমাল শুরু
হল হরতাল
হরতালে সবকিছু হয়ে যায়
ভুলভাল।
বিরোধীর মিছিলে
পুলিশের বেড়িকেট।
পণ্যের বাজারে
মন্ত্রীর সিন্ডিকেট।
হরতালে গাড়ি ঘোড়া
সবই অচল।
মানুষকে পোহাতে হয়
গণতন্ত্রের ধকল।
মিছামিছি গণতন্ত্রের কী
এমন দরকার
চেয়েছিলো মানুষ কী
এরকম নির্বাচিত সরকার।