মাটির তৈরী বসতবাড়ি
মাটির উপর ঘর
থাকবে মাটি চিরদিনই
তুমি হবে পর।
মাটিতে ফলাও সোনার ফসল
মাটিতে কর চাষ
মাটি নিয়ে নিত্যদিনে
চলে ঝগড়া ফ্যাসাদ।
মাটির উপর চলাফেরা
করছো গর্বভরে
মাটির দেহ মাটি হবে
সাড়ে তিন হাত কবরে।