তোমার কোলে মাথা  রেখে
ঘুমিয়েছি কতদিন
কোনদিনও শোধ হবেনা
জন্মভূমির ঋণ
অবাধ বিচরন করছি অনেক
চলেছি বীর দর্পে
অনেক কিছু দেওয়ার ছিল
কিছুই দেইনি সর্পে
তোমার বুকে চাষ করেছি
হরেক রকম ফসল
তৃষ্ণা পেলে দুহাত দিয়ে
খেয়েছি কত জল
রকমারী ফুল ফুটিয়েছি
ধরাকে করেছি রঙ্গিন
কোনদিন শোধ হবে কী
জন্মভূমির ঋন।