যদি আমি মানুষের ভিতরটা না দেখে
শুধু তার প্রতিবন্ধীতাকে দেখি
তবে এখানে প্রতিবন্ধী কে?
আমি নাকি সেই ব্যক্তি যার দুটি চোখ অন্ধ।


যদি ন্যায় বিচারের জন্য
আমি আমার ভাইয়ের কান্না শুনতে না পায়
তবে কে শ্রবন প্রতিবন্ধী?
আমি নাকি ঐ ব্যক্তি যে বধির।
যদি আমি অর্থের কাছে বিক্রি হয়ে যাই
বঞ্চিত করি মানুষের ন্যায্য অধিকার থেকে
কে তবে বুদ্ধি প্রতিবন্ধী?
সব মানুষের দাবী আদায়
আমি যদি না দাড়াতে পারি
তবে কে শারিরীক প্রতিবন্ধী
আমি নাকি ঐ ব্যক্তি যার একটি হাত
অথবা পা নেই।


বিবেকের কাছে প্রশ্ন করলে
উত্তর আসে আমরা নিজেরাই
বড় প্রতিবন্ধীকতায় ভুগছি।