মাঠে মাঠে কি মিষ্টি গন্ধ ভাসে
সোনালি ধান দেখে কৃষকেরা হাসে
হবে এবার নবান্ন তাই তো......
সবাই খুশির জোয়ারে ভাসে।
সকালের সেই কনকনে শীত
রান্না হবে ফিন্নি, পায়েস আর ও কত কিযে
সুবাসে তাহার আসবে ছুটে সকল ছেলে মেয়ে
হৈ হল্লোর করবে সবে মিলে মিশে
তাই বুঝি পাখিরা করে কলরব
এভাবে শেষ হবে নবান্ন উৎসব।