ঘণ্টা পরেছে ছুটির ঘন্টা,
        ক্লান্ত দেহ দুলিয়ে ঠান্ডা হিমেল বিকেলে,
            রৌদের কিরণ ঘুটিয়ে গেছে
               গগনে কালমেঘের গো-ছুট খেলা।
          পথের ধুলো উড়িয়ে বার্তা বাতাসে
          ছায়াতলে নামে বৃষ্টি,নরম শরীরে।
         বয়ে যাচ্ছে বরফ জমা কনকনে শীত,
         মেঘের মাঝে লুকিয়ে থাকা বজ্রপাতে,
   আলো বাঁধা পায় কোন এক কোমল শরীরে-
      মনের ক্লান্তি দূর করে ছুটলাম সামনে,
        রাস্তাঘাট খালি এমন সময় দাঁড়িয়ে  
          ষোড়শী মেয়ে,তাও একা বৃষ্টি পথে।
      পরনে সাদা কামিজ,সমস্ত পানি যেন
       চুসে পরছে তার মাথা থেকে পায়ে।
     কি অবাক দৃষ্টিতে সিক্ত নয়নে তাকিয়ে
          প্রতিক্ষায় যেন কার কারনে।
        প্রবল বর্ষনে ভয়াল মেঘের গর্জনে
   হঠাৎ জরালো আমায় কোমল দেহের বাঁধনে,
    কিছু না বলে চলে গেল অচিন কোন দেশে;
        তোমার দেয়া স্মৃতি আজও স্বপ্ন বুনে-
           কবি ও কবিতার নিখুঁত চারনে।
               (বইঃ মুক্ত পথের পথিক।)