একটি রাত ছিল যখন চাঁদের খোঁজে ছুটতাম ধেয়ে,
একটি রাতে হারিয়েছি আমি আপন আলো পেয়ে-
মধ্যপথে কেন আজ এতো খোঁজাখুঁজি,
সবটুকু এলাম যখন পেরিয়ে!
আগে কি কখনও হারিয়েছিলাম বেঁচে থাকার স্বত্বাধিকার?
আজ শ্বাসরুদ্ধ হয়ে প্রায়-সময় চিলকে উঠে জীবন খাঁচা,  
একটা সময় যে খাঁচায় রাখতাম প্রয়োজনের সবটুকু,
একটি রাতে চূর্ণ আজ পূর্ণ খোয়াব টুকু।
মনে আশা নেই, আজ নেই আকাশে স্বপনের রঙিন সাঁজ,
কে যেন চলেযায় এই অন্ধকার পথ ধরে-
সাক্ষী বিহীন উড়াতে পারে যে কালো মেঘ,
সে-মেঘ আজ ঝরিয়েছে মোর নয়ন জলে বৃষ্টি;
দু'একটি যুগ নয় ব্যথা হয়ে রবে এ বুকে মরণেরও পরে।  
যে রাতে চাঁদের আলো থাকবে চারিদিক ছেঁয়ে-
এমনই একটি রাতে চলে যাব আবার সব কিছু ছেড়ে।
যে পথে এসেছিলাম,সে পথ ধরে অপ্রত্যাশিত মনে।  
(বইঃ মুক্ত পথের পথিক।)