আমি যদি হতাম কখনও ঘুম ভাঙ্গা সেই পাখি
   শিশির বিন্দুতে জাগিয়ে তুলতাম
           তোমায় আমি ডাকি।
আমি যদি হতাম কখনও রাখালের বাঁশির সুর
      তোমার হৃদয় জাগ্রত করতাম,
          ছটফট করতে ব্যাকুল।
আমি যদি হতাম কখনও খোপায় গাঁথা ফুল
ভেঙ্গে দিতাম তোমার মনের সবটুকু ভুল।
আমি যদি হতাম কখনও সাত সমুদ্রের মাঝি
      ঢেউয়ে ঢেউয়ে নিয়ে যেতাম,
          তোমায় আমার বাড়ি।
আমি যদি হতাম কখনও তোমার খেলার পুতুল
      তোমার সাথে খেলা করতাম
          সারাটি সকাল- দুপুর।
আমি যদি হতাম কখনও রং আর তুলি
     তোমায় এঁকে বানিয়ে নিতাম,
            আমার মন ময়ূরী।
আমি যদি হতাম কখনও তোমার গলার মালা
তোমায় আমি দিয়ে যেতাম মিষ্টি সুখের জ্বালা।
(বইঃ মুক্ত পথের পথিক")