আমরা কজন
    বয়সে মোদের  আছে বড় ব্যাবধান
      তবুও কোথাও যেন আছে
         মোদের অন্তনিহীত মিল!
           আমরা কজন বসি একি টেবিলে,
              নেই মোদের জনে জনে রঙ্গিন পেয়ালা
            রকমারি নেশার দ্রব্য।
           আছে শুধু একটি নেশা
         সকলে মিলেমিশে করি সংস্কৃতি চর্চা
       লিখি কবিতা,গাই কখনও গান,
         প্রবাসে থেকেও স্বদেশের টানে
           আজো কাঁদে মোদের প্রান।
             আমরা কজন কখনও পারি জমাই
          নতুন কোন পথে,দেখিনা সাদা-কালো
     করিনা ব্যাবধান নিজেদের মাঝে।
  আলো আঁধারে মিশেযাই,
হাতে হাত রেখে শপথ করি
  একে অপরের ছায়া হয়ে!
    আমাদের আছে কিছু নৈতিক চেতনা
     আছে মূল্যবোধ,ভাল-মন্দ বুঝার হুঁশ,
      সাত সমূদ্র তের নদীর ওপারে দাঁড়িয়েও
        স্বদেশের টানে,মোদের চেতনায় আনি হুঁশ।
         আমাদের আছে মাতৃ ভাষা
        আমরা বাঙ্গালি জাতি
      নিজেদের মাঝে মজবুত করি
    স্বদেশের সংস্কৃতি!
  দেশের টানে অকাতরে দিয়েছে যারা প্রান,
বুকে রেখে তাদের স্মৃতি,জুরায় মোদের প্রান।
আমরা কজন বয়সে মোদের আছে ব্যাবধান
    জীবন দিয়ে হলেও মোরা
      রাখব ধরে এজাতির সম্মান।