মন জুড়ে কষ্টের মেলা
      দু'চোখ জুড়ে ঝরে বৃষ্টি,
        পলকহীন চোখের পাতা
       সব কিছু ছাড়িয়ে গেল দৃষ্টি।


    জীবন খাতায়,পাতায়-পাতায়
     কতো রঙ-বেরঙ এর বেদনা,
       কষ্ট গুলো, নষ্ট করে
          ছিল যতো সাধনা!


       তবুও জীবন ভেজা চোখে
       স্বপ্ন কুঁড়ায় দু'হাত ভরে,
       ভাঙা হৃদয় চাঙা করে
       মিথ্যে আশার সাঁজ ঘরে।


      দুখেরা সব সুখের বেশে
          দৃষ্টি কাড়ে হাসিতে,
             ফুলেরা সব সুভাষ ছড়ায়
                 ভালবাসার ফাঁসিতে!


                জীবন জুড়ে তুফান কেন?
           দুখের সাগরে বুঝি ঢেউ এলো,
       ভাবনার(উদ্বেগ) নাও পাল তুলেছে  
     কষ্টের মেঘ গুলো কি তাল দিলো?
    শুরু থেকে-মধ্য পথে, মধ্য থেকে
  জীবন শেষ হলো, এক জীবনে
  হাসিকান্না, সুখদুঃখ, ব্যথা-বেদনা
          স্বপ্ন,আশা,ভালোবাসা-
           অবশেষে কি পেলো?