সবকিছুই একসময় শেষ হয়। শেষ হবে বলেই
আসলে একসময় শুরু হয় সব । অস্ত যাবে
বলেই প্রতিদিন সূর্যটা উঁকি দেয় পূর্বাকাশে  ।
আঁধার মিলিয়ে গিয়ে যে আলোর উদয় হয়
তা আবার ঢাকা পড়ে যায় ঘন আধারেই ।
জন্ম দিয়ে যে জীবনের সূচনা মৃত্যুই তার
অমোঘ পরিণতি । তারপরও জীবন চলে
তার নিজের গতিতে । জন্ম ও মৃত্যুর মাঝে
কিছুটা সময় । কিছুটা হঠাৎ আলোর ঝলকানি ।
কিছুটা রঙ্গিন সময় । নতুন ক্রমাগত পুরানো
হয়ে যায় নতুনতরের আগমনে । ব্যক্তি মানুষ
মরণশীল কিন্তু বেঁচে থাকে মানবজাতি ।মানুষ
অমর, কারন মানুষ বাঁচে তার উত্তর পুরুষে ।
মানুষ অমর, কারন মানুষ বাঁচে তার কর্মে ।