আমার দেদীপ্যমান অতন্দ্র চেতনার গোপন গভীর
প্রদেশের আদিগন্ত বিস্তৃত অবারিত সবুজ চক্রবালের
ধুসর প্রান্ত রেখা ছুঁয়ে সতত বহমান তেজস্বিনী সুনীল
কষ্ট সাগরের দুকুল ছাপিয়ে লালচুলো ছিচকাঁদুনে নষ্ট
ছিনাল মেয়ের মতো মুখ ডুবিয়ে অহর্নিশ গুমরে গুমরে
কাঁদে আমার ফেলে আসা অতীত স্মৃতির মৃত সুগন্ধি
মৃগনাভি উর্বশী শরীর, নষ্টা স্মৃতি আমার নিজস্ব সত্ত্বার
সাথে মেতে ওঠে তার প্রিয় নির্লজ্জ ছিনিমিনি খেলায়,
আমার আমিত্বে ঘেরা একান্ত একলা প্রহর গুলোতে,
কিছু কিছু একান্ত কষ্ট, কিছু কিছু একান্ত ভালোলাগার
ভুল, কিছু কিছু কাঙ্খিত প্রিয় মানুষের বেদনা ঘেরা
নীরব অনুপস্থিতি, কিছু কিছু স্মৃতি ঘেরা প্রিয় মুখের
মৌনতা, চির অদর্শন বেদনা, কিছু কিছু পেয়েও না
নিতে পারা, কিছু কিছু চেয়েও না পাওয়া, কিছু কিছু
না পেয়েও পাওয়া, কিছু কিছু পেয়ে আবার হারিয়ে
ফেলা, কিছু কিছু পেয়েও না পাওয়া এইসব ব্যক্তিগত
হিসাব নিকাশের, লাভ ক্ষতির স্থূল জটিলতা আমাকে
প্রতিনিয়ত রক্তাক্ত করে, ক্ষত বিক্ষত করে প্রতিক্ষণ,
প্রতিপলে । আপাত সুখী আমার মেকি হাসি মুখের
আড়ালে এই সুগভীর বেদনাবোধ আমি খুব গোপনে
লুকিয়ে ফেলে জীবনের রঙ্গমঞ্চে হাসি মুখে আমার
জন্য পূর্ব নির্ধারিত চরিত্রটি রুপায়ন করে যাই শিল্পীর
সুনিপুণ দক্ষতায় । প্রিয় মহাকাল আমার এই সুনিপুণ
মিথ্যে অভিনয়ে খুশী হয়ে আমাকে পুরস্কৃত করে,
নিয়তি আমাকে সুখী মানুষের সরকারী তকমা লাগিয়ে
সব হিসেবের বাইরে ফেলে দেয়। অথচ আমার অস্তিত্বে  
সুনীল সাগরের লোনা জল, আমার শারীরিক চোখে
মিথ্যা খুশির ঝিলিক, আমার মানবিক চোখে জল
ছলছল, হৃদয়ে কষ্ট টলোমল । দ্বিমাত্রিক নষ্ট জীবন
আমার, রোজ রাতে স্মৃতি আমার বুকে হানে কষ্ট
ফলার ছুরি, তবুও আমি হাঁসি, আমি বাঁচি প্রতি দিন ।

তাই কষ্টে আমি প্রতিরাতে একবার করে নষ্ট হই,
তাই নষ্ট আমি প্রতি ভোরে নতুন করে জন্ম নেই ।