জ্যোতি, তোর লেখা নীল খামের পুরনো সব চিঠি
গুলো আজ বেচে দিলাম কেজি দরে, বেচে দিলাম
আজ খুব সস্তায় জলের দামে বুকের উপর পাথর
হয়ে চেপে থাকা যত সব পুরনো নীল জঞ্জাল,আজ
কেজি দরে, খুব সস্তায়, জলের দামে বেচে দিলাম
আমার প্রথম একান্ত নষ্ট সুখ, প্রথম গোপন সুগন্ধি
ভালোলাগা ভুল,প্রথম প্রগলভ নষ্ট প্রেম,প্রথম নরম
ছোঁয়ার সুললিত পাপ, প্রথম বুকভাঙা কষ্ট, প্রথম
নষ্ট হবার প্রহর, পলে পলে ভ্রষ্ট হবার সেই পুরনো  
সব গল্পগুলো। আজ বেচে দিলাম পুরনো সব ভুল ।  

জ্যোতি, আজ কেজি দরে বেচে দিলাম আমার ফেলে
আসা জীবনের দীর্ঘ পাঁচ বছর সাত মাস এগারো দিন ।
আজ বেচে দিলাম ভুল মানুষের দেয়া যতসব মিথ্যা
প্রতিশ্রুতির জাল কাবিননামা,আজ বেচে দিলাম ভুল
হাতে হাত রেখে কাটানো কিছু অহেতুক অলীক তরল
সময়, কিছু অনাবশ্যক বায়বীয় নিঃশ্বাসের উষ্ণ ভুলচুক,  
আজ সস্তায় বেচে দিলাম কিছু নষ্ট স্বপ্নের গলিত শব,    
খুব সহজেই আজ সস্তা ফেরিওয়ালার নোংরা ঝুড়িতে
তুলে দিলাম আমার ফেলে আসা জীবনের “জ্যোতি”
নামের একটি ভুল অধ্যায় । বেচে দিলাম “জ্যোতি”
নামের একটি গোপন অসুখ । বেচে দিলাম “জ্যোতি”
একটি গোপন ভুলের পাপ । খুব সস্তায় জলের দামে
কেজি দরে আজ বেচে দিলাম আমার সব নষ্ট অতীত ।  

বিদ্রঃ তিন পর্বে সমাপ্য, আজ প্রথম পর্ব প্রকাশিত হল ।এই কবিতাটির সাথে আমার আগের আরেকটি কবিতা "আমার এখন জয়া আছে" র কিছুটা সম্পর্কিত । ঐ কবিতাটির জ্যোতি চরিত্রটি থেকেই এই কবিতার জ্যোতি চরিত্রটি এসেছে । এর সাথে বাস্তব জীবনের কোন সম্পর্ক নাই ।  সামনে আসছে আমার নিজের লেখা অন্যতম প্রিয় একটি কবিতা “প্রথম নারী” । পড়ার অগ্রিম আমন্ত্রণ রইল । কথা দিলাম ভালো লাগবে ।