বহু বর্ষা কেটে গেছে মুখোমুখি দেখা হয়নি তার সাথে,
বহু বর্ষা দেখা হয়নি তার সেই অপাপবিদ্ধ প্রিয় মুখ,
যে মুখে আমি জীবনের রংতুলি দিয়ে স্বপ্নের সুখছবি
আঁকতাম,যে মুখের মধু হাসিতে আমি হেরেও জিতে
যেতাম,যার কষ্টে আমি শত বিজয়েও ভেঙে পরতাম,
তার সেই মায়া কাজল চোখ,যে চোখে তাকালে আমি
পুরুষ হয়ে উঠতাম, আমি “আমি” হয়ে উঠতাম, যে
চোখে তাকালে ক্ষুদ্র আমি হয়ে উঠতাম সম্পূর্ণ ভুবন ।

একদা যে চোখে ছিল আমার প্রিয় সুখ স্বপ্নের বসবাস,
বহু বর্ষা কেটে গেছে তবু দেখা হয়নি সেই সে প্রিয় মুখ,
বহু বর্ষা কেটে গেছে তবু তার চোখে রাখা হয়নি চোখ,
বহু বর্ষা শোনা হয়নি তার সেই ভালোলাগা প্রিয় নাম,
যে মধু নাম এক সময় ছিল আমার বাঁচার অমোঘ মন্ত্র,
আমার বুকভরা নিঃশ্বাসের বাতাস,আমার প্রাণের আয়ু ।

বহু বর্ষা ডাকাও হয়নি তাকে সে প্রিয় ভালোলাগা নামে,  
বহু বর্ষা ভাবাও হয়নি তার কোন কথা,তাকে ভেবে ভেবে,
তাকে নিয়ে লেখাও হয়নি কোন প্রিয় কবিতার অন্তমিল,  
তাকে ভেবে কোন স্বপ্নময় গহীন রাত আর হয়নি স্নিগ্ধ
সকরুণ আলোর সকাল,বহু বর্ষা মনে পড়েনি তার কথা ।
  
জানিনা আজ সে কোথায়, জানিনা সে কোন ভুবনে আছে,
জানিনা আজ সে কেমন আছে, জানিনা সে কেমনে বাঁচে,  
জানিনা সে আজ কার হয়ে আছে, জানিনা কাকে ঘিরে আছে,
জানিনা সে আজ কাকে জুড়ে আছে, জানিনা কাকে নিয়ে বাঁচে,
হয়তো আজ সে আর সেই মানুষটা নেই, বদলে গিয়েছে বিস্তর,
জানিনা আমার কথা, আমাদের কথা দিনের কথা তার আজ
আর মনে পরে কিনা, ফেলে আসা সেইসব দিনের কথা
তাকে একটুও আকুল, স্মৃতি কাতর করে কিনা আমার মত ।  

সময়ের পথচলায় এই আমিও বদলে গিয়েছি অল্প বিস্তর,
এক সময়ের স্বপ্নবোনা দুরন্ত কিশোর আজ পরিণত মানুষ,
জীবনের নীল বিষ পান করে আমি আজ হয়েছি আকণ্ঠ নীল,
বহু নারী হৃদয় বহুবার বহুভাবে ঘেঁটে ঘেঁটে আমি আজ সফল
প্রেমিক, নারী সুধা পান করে করে আমি এক সফল পুরুষ ।

তবুও সেই ছিল আমার জীবনের প্রথম নরম রঙিন সুখ,
প্রথম নির্দোষ ভালোলাগা, প্রথম সুগন্ধি ভালোবাসা, প্রথম
প্রিয় কামনা, প্রথম একান্ত গোপনীয়তা, প্রথম কাঙ্খিত
পদস্খলন, প্রথম বুকভাঙ্গা অভিমান, প্রথম দুঃসহ কষ্ট,
প্রথম চাওয়া, প্রথম চেয়েও না পাওয়া, প্রথম গোপন পাপ,
প্রথম ভালোলাগা ভুল, সে ছিল আমার জীবনের প্রথম নারী,
চলে গেছে বহু বর্ষা, চলে গেছে সেও, তবুও, আজ থেকে আরও
বহু বর্ষা পরেও, সে প্রথম আমাকে ভালবাসাবাসি গোপন খেলা
শিখিয়েছিল এই সত্যটা একই থেকে যাবে, সে ছিল আমার
জীবনের প্রথম নারী এই সত্যটা সত্যই থেকে যাবে চিরকাল ।

আমার লিখিত আগামীর অপেক্ষমাণ কবিতাঃ
সাথে থাকা ও পড়ার অগ্রিম নিমন্ত্রণ রইল ।

১.  শুভ জন্মদিন
২. নির্বাসিত মোঘল  
৩. নষ্ট বিবেক
৪. ইচ্ছে বিলাস ( ০৩ পর্ব )
৫. সুকন্যা
৬. প্রথম দেখা
৭. প্রিয় আরাধনা
৮. কবিতা লেখার মত একটি মেয়ে ( ০৩ পর্ব )
৯. না মানুষ
১০. তোমার মুখ
১১. কক্ষচ্যুত




১০০. আমার আমি ( ১০০ তম কবিতা । )