আমি ছিলাম তার সত্ত্বার একচ্ছত্র অধিপতি মোঘল,
একদা তার নিজস্বতায় আদিগন্ত ছিল আমার দখল।
তাকে ভাঙতাম, গড়তাম, সাজাতাম খেয়ালি সুখে,
তাকে নিয়ে এই জীবন ও জগত ছিল সুখ ও দুঃখে।

তাকে হারালাম আমারই ভুলে, নিয়তির খেয়ালে
তাকে হারিয়েই বুঝলাম কি ছিল সে আমার,
তাকে হারিয়েই আমি তাকে ভালোবাসলাম
তাকে হারিয়েই আমি বুঝলাম অধিকার মানেই
পাওয়া নয় । বুঝলাম আমি আমি কি পেয়েছিলাম,
বুঝলাম কি পেয়েও আমি আবার হারালাম ।    
  
জানিনা আজ তা কার পথপানে অধীর চেয়ে থাকে ।
জানিনা মানস পটে আজ সে কার মুখচ্ছবি আঁকে,
জানিনা আজ সে হৃদয়গহীনে কোন প্রিয় স্বপ্ন দেখে
জানিনা আজ সে কোন মনকাননে সুখ হয়ে ফুটে থাকে
আমার রাজ্যে আজ আমি কেবল এক নির্বাসিত মোঘল ।
তার মনের সদর দরজা, পিছনের খিড়কি পথ,এমন কি
নিষিদ্ধ সেই চোরা কুঠুরির গোপন গলিপথটাও আজ বন্ধ
আমার জন্য ।  তাই জানা হয় না সে কি এখনো বিকেল
হলে বারান্দায় বসে কার্নিশের উপর তার ছায়াটাকে ফেলে ?