আমার কখনো কখনো ইচ্ছে পায় হতে নিঃসীম দিগন্ত
সীমায় স্থির ভেসে থাকা নিঃসঙ্গ দলছুট খয়েরী পালক
গাংচিলের অবারিত স্বাধীনতার সুখের ফানুস, হাওয়ায়
হওয়ায় উদ্দাম ভেসে ভেসে, উড়ে উড়ে যেতে জনপদ
থেকে জনপদে, দিগন্ত থেকে আদিগন্তে, সুদূর অবারিত
সুনীল আকাশের অসীম নীলের মায়ায় হাওয়ায় ভেসে
ভেসে উড়ে বেড়াতে, কেবল উড়ে উড়ে বেড়াতে সীমা
থেকে অসীমে, অসীম থেকে নিঃসীমে। সব মানবিক
দৈন্যের অনেক উপরে উঠে উড়ে বেড়াতে ইচ্ছে পায়
অনাবিল চিন্তালোকের বাধাহীন আত্মপ্রকাশের দেশে,
আত্মার মুক্ত জগতে দুপায়ে দলে সব তুচ্ছ জাগতিক
বন্ধনের রাহুগ্রাস । মিথ্যে ভালোবাসার ভুল নাগপাশ ।      


আমার কখনো কখনো ইচ্ছে পায় হতে নিয়ন বাতি
সমেত মাঝ রাতের রাতজাগা নিঃসঙ্গ ল্যাম্পপোস্ট ।
দিনের কর্মচঞ্চল ও রাতের শুনশান জনপদের চির
বৈপরীত্বের নীরব সাক্ষী নির্ঘুম রাতজাগা ল্যাম্পপোস্ট ।
রাতের আকাশের নীল সামিয়ানায় একসাথে রাস্তার
ফুটপাথে শুয়ে থাকা পূতি গন্ধময় নেড়ি কুকুর আর
মানুষের সহ অবস্থানের সাক্ষী রাতজাগা ল্যাম্পপোস্ট ।
নিশুতি রাতের তারাদের সাথে অসম আলো বিতরণ
প্রতিযোগিতায় নামা আলোকবর্তিকা বাহী ল্যাম্পপোস্ট ।


রচনাকালঃ  ১১-০৮-১৩


বিদ্রঃ এটি একটি চলমান কবিতা, আজ দ্বিতীয় পর্ব প্রকাশিত হল, সামনে আরও আসতে থাকবে। প্রথমে ভেবেছিলাম তিন পর্বে শেষ করবো, কিন্তু তিন পর্ব লেখা শেষে দেখলাম অনেক ইচ্ছে বাদ পরে গেছে তাই আপাতত এটি চলমান হিসেবেই থাকলো । পর্ব সংখ্যা নির্ভর করবে ইচ্ছের উপর । প্রতিনিয়ত কত নতুন নতুন ইচ্ছে মনে আসে । স্থান কাল ও পাত্রভেদে বদলে যায় ইচ্ছের বৈচিত্র্য । সামনে আসছে তিন পর্বে সমাপ্য একটি  রোম্যান্টিসিজম থেকে বাস্তবতায় উত্তরনমূলক লেখা “কবিতা লেখার মত মেয়ে” । পড়ার অগ্রিম আমন্ত্রণ রইল । আশা করি ভালো লাগবে ।