আমার হাতে শোভা পাচ্ছে একটি সাধারন নিরীহ
দর্শন কাল কালির পাঁচ টাকার বলপয়েন্ট কলম,
খুব সাধারন প্রচলিত মধ্যবিত্ত বলপয়েন্ট কলম,  
আর দশটা কলমের মতোই দেখতে এই কলম,
এর আলাদা কোন বিশেষত্ব নেই, কোন বিশেষ
গন্ধও নেই দামী পারফিউমের মত,টিপ দিলে এর
কোথা দিয়ে আলো জ্বলে উঠে না টর্চ লাইটের মত
বা কোথাও চাপ দিলে গ্যাস লাইটারের মত নীলচে
আগুনও বের হয়ে আসে না নিকোটিন পোড়ানর
জন্য । নাই লেজার লাইটের মত কোন দূরত্বভেদী
আলোক বিক্ষেপ, বা এক্সরের মত অন্তর্ভেদী চোখ,
ব্লু-টুথের বা ওয়াইফাইর মত অত্যাধুনিক সুবিধা,
এতে বিশেষ কোন বোতাম নেই গান শোনার বা
মুভি দেখার জন্য, এ দিয়ে ভিডিও করা অথবা
ছবি তোলার নেই কোন বিশেষ গোপনীয় ব্যবস্থা,
আর দশটা কলমের মত এ কলমের নিব দিয়েও
কালি বের হয়ে আসে রক্ত নয়, লিখতে লিখতে
এক সময় এই কলমের কালিও শেষ হয়ে যায়।
ব্যবহার শেষে এ কলমও চলে যায় ডাস্টবিনে ।


বিদ্রঃ আজ প্রকাশিত হল তিন পর্ব বিশিষ্ট লেখা “স্ক্যালপেল” কবিতার প্রথম পর্ব । বাকি দুই পর্ব সামনে আসবে ।