এই কলম তাই সাধারন হয়েও যে সাধারন নয়,
এই কলম তাই মামুলী হয়েও কিন্তু মামুলী নয়।
শল্য চিকিৎসকের হাতে থাকে তার কাটাকুটির
অস্ত্র সারজিক্যাল স্ক্যালপেল, তেমনি লেখকের  
হাতে আছে এই কলম, শল্য চিকিৎসক যেমন
কেটে ফেলে দেয় মানবদেহের যত অপ্রয়োজনীয়
ক্ষত, দুষিত কোষকলা, অস্ত্রপচারে সারিয়ে তোলে
মানবদেহের যত অসঙ্গতি, তেমনি এই কলম
কোন সাধারন কলম নয়, এটা হল লেখকের
হাতের অস্ত্র স্ক্যালপেল, এই অস্ত্র দিয়ে লেখক
লড়ে যায় সব অসত্য এবং অন্যায়ের বিরুদ্ধে,
কেটে ফেলে দেয় মানব ও সমাজ মনের যত
সব দুষিত ক্ষত, যতসব অপ্রয়োজনীয় বিকৃতি,    
মিথ্যা ও অন্ধকারের পতন ডেকে এনে সত্য
ও সুন্দরের আলোক শোভা ছড়ায় এ কলম ।


এ কলম মানবতার ধারক, এ কলম বিবেক ।
এ কলম তরবারির চেয়ে, ছোরার চেয়ে ক্ষুরধার
এ কলম আগ্নিশিখার চেয়ে লালাভ, এ কলম
ধ্বংসের চেয়ে ভয়ঙ্কর, এ কলম মৃত্যুর চেয়ে
নির্মম, আবার এ কলম জীবনের চেয়ে রঙিন,
এ কলম প্রকৃতির চেয়ে সবুজ, দুরন্ত ঝরনার
চেয়ে বেশী চঞ্চল, সুনীল সাগরের চেয়ে বেশী
উত্তাল, বিপুল আকাশের চেয়ে স্থির অবিচল,  
এ কোন সাধারন কলম নয়, লেখকের হাতের
লড়াইয়ের অস্ত্র, সংগ্রামী চেতনার স্ক্যালপেল ।      


বিদ্রঃ আজ প্রকাশিত হল তিন পর্ব বিশিষ্ট লেখা “স্ক্যালপেল” কবিতার তৃতীয় ও শেষ পর্ব।        
সামনে আসছে আমার সাম্প্রতিক পিতৃভূমি ভ্রমনের উপর ভিত্তি করে সদ্য রচিত “আমি আমার পিতৃভুমি থেকে বলছি” কবিতাটি ।